গ্রাফিক ডিজাইন Master Blog

অনলাইনে আয় এই বিষয়টি নিয়ে আমাদের দেশের তরুণ তরুণীদের মাঝে ভীষণ আগ্রহ রয়েছে। বিশেষ করে যারা চাকরি প্রার্থী অথবা ছাত্র, যারা কিনা নিজের আয়ে চলতে চায়।অনেকেই শুনেছেন অলনাইনে অনেক টাকা আয় করা যায় (মাসে ১ থেকে ৫ লক্ষ টাকা ইত্যাদি) কিন্তু সঠিক গাইডলাইনের অভাবে আমরা অনেকেই অনলাইন থেকে আয় করতে পারছি না। তবে আপনার স্বপ্নপূরণে REPTO-এবার আপনার সাথে। আপনি কিভাবে আয় করবেন, কোথা থেকে আয় করবেন, কিভাবে পেমেন্ট তুলবেন বা আপনার জন্য কোন কোর্সটি দরকার সেই বিষয়ে আপনাকে সার্বিক সহায়তা করবে REPTO। তাই নতুন বছরে আপনি হয়ে উঠবেন একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার এবং গ্রাফিক ডিজাইন হবে আপনার নতুন আয়ের উৎস।

তাই কিভাবে ধাপে ধাপে একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হয়ে আয় করতে পারবেন তার বিস্তারিত জানতে এই ব্লগটির শেষ পর্যন্ত পড়ুন।

প্রথমেই আসুন জেনে নেই আপনি কোন কোন বিষয়ের উপর অনলাইনে কাজ করে আয় করতে পারেন?

 

আপনি অনলাইনে যে কোন কাজের মাধ্যমেই আয় করতে পারবেন, যদি আপনার কাজের প্রতি সঠিক ধারনা ও দক্ষতা থাকে। যেমন- Graphics & Design, Digital Marketing, Writing & Translation, Video & Animation, Music & Audio, Programming & Tech, And  Business-এই বিষয়গুলোর উপর কাজ করে আয় করতে পারেন। তবে উপরের যে ক্যাটাগরিগুলোর কথা বলা হয়েছে সেগুলোর মধ্যেও অনেক ছোট ছোট কাজ আছে যেগুলোর মাধ্যমে আপনি আয় করতে পারেন।

 

এবার আলোচনা করা যাক কেন আপনি গ্রাফিক ডিজাইনকে ক্যারিয়ার হিসাবে বেঁছে নিতে পারেনঃ-

Expert-দের মতে Graphic Design নিয়ে কাজ করে তারাই সফল হতে পারবেন যারা-

  • আঁকা-আঁকি এবং কালার কম্বিনেশন করতে ভালবাসেন।

  • সবসময় ডিজাইনের মাধ্যমে নতুন কিছু তৈরি করতে চান।

  • উদ্যোগতা হতে চান বা কোন কিছু বিক্রি করে আয় করতে চান।

  • International Marketplace গুলোতে আয় করতে চান বা Local Companies গুলোতে freelancer হিসাবে কাজ করার প্রবল আগ্রহ আছে।

তারাই  একজন সফল গ্রাফিক ডিজাইনার হতে পারবেন।

আপনি যদি একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হন তবে আপনি কি কি বিষয় নিয়ে কাজ করতে পারেনঃ-

তাছাড়াও আপনি যদি গ্রাফিক ডিজাইন রিলেটেড  আরও অ্যাডভানস লেভেলের কাজ করতে চান তবে আপনিঃ-

a. UI and UX Design

b. Video Editing and Animation

c. 2D and 3D Design and animation

এই sector- গুলোতে কাজ করতে পারেন কারণ এই কাজগুলো খুবই High Demanding এবং আপনি এই কাজগুলো করে ভাল আয়ও করতে পারবেন।

 

কোন Marketplace-গুলোতে আপনি ডিজাইনার হিসাবে কাজ করে আয় শুরু করতে পারেনঃ

 

অনলাইনে আয় করার জন্য অনেক সাইট থাকলেও আমরা জনপ্রিয় কিছু সাইটের নাম ও সেই সাইট সম্পর্কে ধারনা দেবার চেষ্টা করব।

প্রথমেই নতুন ফ্রীলান্সার হিসাবে আপনি যেই সাইটগুলোতে কাজ শুরু করতে পারেন সেগুলো সম্পর্কে আলোচনা করা যাকঃ-

 

Creative market -এখানে ডিজাইন বিক্রি হওয়ার পর আপনার নির্ধারিত দামের ৩০ ভাগ অর্থ রেখে দিয়ে ক্রিয়েটিভ মার্কেট কর্তৃপক্ষ আপনাকে ৭০ ভাগ টাকা দেবে।  আপনার রেফারেন্সে যখন কেউ কোন ডিজাইন কিনবে তখন আপনি আরো ১০ ভাগ এক্সট্ট্রা মানি পাবেন।তাছাড়া প্রতিদিন এখান থেকে গড়ে ১৭০০ ডিজাইন বিক্রি হচ্ছে।

Envato market -সচরাচর ইনভাটো মার্কেট ১২.৫% থেকে ৩৭.৫% পর্যন্ত কেটে রাখে।এ সাইটে ৯০ লক্ষেরও বেশি প্রোডাক্টস্ রয়েছে এবং তাদের হিসেব মতে প্রতিদিন কমপক্ষে ৫০ হাজার প্রোডাক্ট বিক্রি হয়।

Fiverr- এখানে আপনার ডিজাইন বিক্রি করে খুব বেশি টাকা না পেলেও যখন আপনার একটা ডিজাইন বারবার বিক্রি হবে, আপনিও বারবার কমিশন পেতে থাকবেন। তাছাড়া এই সাইটে ক্রেতাও বেশি।

Click for Artist- মেইনলি বালিশের কুশন থেকে শুরু করে পানি খাওয়ার মগ পর্যন্ত ঘরের যাবতীয় জিনিসপত্রের ডিজাইন প্রিন্ট, আর্ট প্রিন্ট, ক্যানভাস প্রিন্টের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আর্টিস্ট এবং গ্রাফিক ডিজাইনার নিয়ে থাকে।

Graphic Leftovers-  আপনি আপনার ডিজাইনের জন্য ১ ডলার থেকে শুরু করে ৩০ ডলার পর্যন্ত যে কোন মূল্য আপনি নিজেই নির্ধারণ করতে পারবেন। আর বিক্রি মূল্যের ৪০% আপনি পাবেন।

Zazzle ডিজাইনের জন্য এমন একটি অনলাইন মার্কেট প্লেস যেখানে আপনার ডিজাইন অন্তত ১০০ প্রোডাক্টের গায়ে প্রিন্ট হতে পারে।

প্রফেশনাল  ডিজাইনারদের জন্য উপযোগী সাইটগুলো হল – ইংকডি- inkd, সোসাইটি সিক্স- society six, 99 design এবং upwork এছাড়াও আপনি আরও শত শত সাইট থেকে Graphic Design-এর মাধ্যমে আয় করতে পারেন।

 
আপনি কিভাবে আয়কৃত টাকা হাতে পেতে পারেন?

আপনি আপনার আয়কৃত টাকা দেশে আনতে পারবেন বিভিন্ন পেমেন্ট প্ল্যাটফর্মের মাধ্যমে। আমি কিছু সর্বাধিক ব্যবহারকৃতপেমেন্ট প্ল্যাটফর্মের নাম বলছি-

– PayPal    – Payoneer  – Payza – Neteller     – Skrill

 

তবে PayPal সর্বজন গৃহীত হলেও এটি বাংলাদেশ থেকে account করা যায় না। তাই সবচেয়ে ভাল হয় যদি আপনার Payoneer থাকে আর এখন আমাদের দেশে Bank Aisa- Payoneer-এর সাথে  চুক্তি আছে তাই আপনি আপনার আয় করা টাকা ২৪ ঘণ্টার মধ্যে দেশে আনতে পারবেন।

মাষ্টারকার্ড করার আগে যেই সাইটে কাজ করতে চাচ্ছেন সেই সাইট এবং যে কোম্পানির কাজগুলো চাচ্ছেন সেই সাইটগুলো Payment Method, Terms and Condition গুলো অবশ্যই দেখে নিবেন। তাছাড়া REPTO-এর Advance কোর্সে কিভাবে আপনি টাকা তুলবেন তার বিস্তারিত বর্ণনা দেয়া আছে।

 

এইবার আলোচনা করা যাক আপনি কিভাবে গ্রাফিক ডিজাইন শুরু করতে পারেন এবং আয় করতে পারেন।

 

আপনি যদি গ্রাফিক ডিজাইনে আয় করতে চান তবে আপনাকে গ্রাফিক ডিজাইনের Basic থেকে Advance level-এর কাজে দক্ষ হতে হবে। আর আপনি যাতে এই কাজগুলো সহজে শিখতে পারেন এবং আয় করতে পারেন তার জন্য REPTO-তার সকল কোর্স গুলোকে ৪ ভাগে ভাগ করেছে যেমন Basic, Intermediate, Advance ও Professional।

 

Basic level– এর কোর্সগুলোতে আপনি শিখতে পারবেন- Basics of Design অর্থাৎ আপনি কোন software নিয়ে কাজ করবেন সেই software-এর পরিচিতি যেমন- software interface কেমন, Tools গুলো কি বা কিভাবে কাজ করে । আরও কিছু কাজ যেমন File save, Layer selection, Filter,View,Window নিয়ে কিভাবে কাজ শুরু করবেন। তাছাড়া বড় প্রোজেক্টে কাজ করার জন্য যে সমস্ত কাজ আপনার জানা লাগবে যেমন- Clipping,Masking, Retouch, Photo Manipulation সেই কাজগুলো সম্পর্কে প্রাথমিক ধারনা দেয়া হবে। যার মাধ্যমে আপনি Design-এর কাজগুলো শুরু করতে পারেন এবং কিভাবে আপনি ডিজাইনের উপর ক্যারিয়ার গড়তে পারেন তার ধারনা পাবেন ।

 

Intermediate level- এর কোর্সগুলোতে আপনি শিখতে পারবেন কিভাবে Basic ধারনাগুলোকে কাজে লাগিয়ে বিভিন্ন Project ভিত্তিক কাজ করবেন। যেমন আপনাকে যদি Mockup-এর উপর কাজ শিখানো হয় তবে আপনি তার উপর ভিত্তি করে আপনি  Logo & Special Logo,T-shirt, Mug,Website,DVD Mockup-এর কাজ করতে পারবেন।এছাড়াও আপনি Business Card, Banner, Poster, Flyer,Brochure, Typography, Logo Design, 3D Design,Cartoon Character design ইত্যাদি কাজ শিখতে পারবেন যার মাধ্যমে আপনি Local market ও International marketplace-গুলোতে কাজ করে 100$-200$ আয় করতে পারবেন।

 

নিচের কোর্স গুলো করে আপনি গ্রাফিক ডিজাইনের Basic এবং Intermadiate লেভেলের সমস্ত স্কিল খুব ভালো মত শিখতে পারবেন এবং ২ -৩ মাসের মধ্যেই $100 – $200 পর্যন্ত আয় করতে পারবেন।

আপনি যদি কোন কাজে specialist হতে চান তবে আপনার advance level-এর কাজ শিখতে হবে।

REPTO-তে Advance Course-গুলো করে আপনি একজন specialist হতে পারবেন। যেমন আপনি যদি Logo design Expert হতে চান তবে আপনাকে Different Types Of Logo Design সম্পর্কে জানতে হবে যেমন- Different Types Of Logo Design: typical logo, iconic logo, typography logo, 3D logo, retro logo, flat icon logo, gorgeous logo, Bangla logo design, stylish lotus logo, Triangle logo Design etc সম্পর্কে ধারনা থাকতে হবে। আমাদের advance level-এর কোর্সগুলোতে এই রকম একটি বিষয়ের নানা advance কাজ গুলোকে তুলে ধরা হয় তাই আপনি কোর্সগুলো করে সেই বিষয়ে Expert হতে পারবেন ফলে আপনার মাসিক আয় 500$ এর চেয়ে বেশি হবার সম্ভাবনা থাকে।

নিচের কোর্স গুলো করে আপনি গ্রাফিক ডিজাইনের Advance লেভেলের সমস্ত স্কিল খুব ভালো মত শিখতে পারবেন এবং ২ -৩ মাসের মধ্যেই $200 – $500 পর্যন্ত আয় করতে পারবেন।

এবং আপনি যদি 500-1000$ বা তারও বেশি আয় করতে চান তবে আপনার জন্য REPTO-তে আছে Professional মানের কোর্স. যে কোর্স গুলোর মাধ্যমে আপনি শিখতে পারবেন কিভাবে বা কি rules গুলো follow করে আপনি একজন top rated designer হতে পারেন এবং আপনার কাঙ্খিত আয়ের লক্ষ্য অর্জন করতে পারবেন। যেমন আমাদের Professional মানের কোর্সগুলোতে আপনি শিখতে পারবেন Graphic Design-এর Core Concepts যেমন Design Principles, Design Styles, What Makes a Great Design। এছাড়াও আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় যেমন- Color concepts, Typography, Brainstorming, Brand Identity Design সম্পর্কে জানতে পারবেন।আপনি যদি Freelancing বা অনলাইনে আয় করতে চান তবে কিভাবে আপনার Portfolio বানাবেন, কিভাবে প্রয়োজনীয়  English শিখে নিবেন, কিভাবে client-এর সাথে deal করবেন এবং কাজ delivery করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

নিচের কোর্স গুলো করে আপনি গ্রাফিক ডিজাইনের Professional লেভেলের সমস্ত স্কিল খুব ভালো মত শিখতে পারবেন এবং ২ -৩ মাসের মধ্যেই $500 – $1000+ পর্যন্ত আয় করতে পারবেন।

Merch By Amazon: Earn $1000 by Designing & Selling T-shirts

REPTO-তে গ্রাফিক ডিজাইনের বেস্ট সেলিং কোর্স 

আর এভাবেই আপনি REPTO-এর কোর্সগুলো করে  জিরো থেকে একজন দক্ষ ডিজাইনার হতে পারবেন এবং আপনার কাঙ্ক্ষিত আয়ের লক্ষ্যে পৌছাতে পারবেন।

 কেন REPTO-অন্য সব ট্রেনিং সেন্টার থেকে আলাদা বা আপনি কেন REPTO-থেকে কোর্স করবেনঃ-

 

  1. আমাদের কোর্সগুলো আপনি অনলাইনের মাধ্যমে আমাদের website-থেকে করতে পারবেন। ফলে আপনি আপনার সময় মত কোর্সটি শেষ করতে পারবেন এবং অনলাইনের মাধ্যমে আপনি টিচারের কাছ থেকে হেল্প নিতে পারবেন। তাছাড়া আমরা ব্যাকআপ ফাইল হিসেবে ডাউনলোড ফাইল/ডিভিডি দিয়ে থাকি যার মাধ্যমে আপনি অফলাইনের ক্লাস করতে পারবেন।

  2. আমাদের শিক্ষকরা সবাই নিজ নিজ ক্ষেত্রে সফলভাবে কাজ করছে এবং তারা যথেষ্ট অভিজ্ঞ।এবং তারা তাদের প্রদানকৃত কোর্সটির ফরমুলা থেকে আয় করছেন এবং তার payment evidence-ও তারা কোর্সের সাথে দিয়ে দেন।

  3. REPTO-তার প্রতিটি কোর্সের মান ও কোর্সের after sale service-নিশ্চিত করে।

  4. আপনি যদি 1 to 1 training and Specialization-এর দরকার পরে তবে আমরা-এর উপরেও কাজ করে থাকি। আপনি নিজেকে যাচাই বা আরও বেশি দক্ষ করতে আমাদের বিভিন্ন সেমিনারে অংশ নিতে পারেন বা অনলাইন ক্লাসে যোগ দিতে পারেন।

  5. আমরা বিভিন্ন সময় Job fair করে থাকি এবং আমাদের student-দের আমরা বিভিন্ন প্রতিস্থানে refer করার চেষ্টা করি ফলে আপনি যদি আমাদের student-হন তবে আপনি এই সুবিধাটি পেতে পারেন।

 

তাই আমরা বলতে পারি অন্য যে কোন অনলাইন প্রতিষ্ঠান থেকে REPTO-এর কোর্স মান সম্মত।  

সুতরাং আপনি যদি ২০১৯ সালের মধ্যে একজন সফল গ্রাফিক ডিজাইনার হবার স্বপ্ন দেখেন তবে আপনার স্বপ্নপূরণে REPTO-আপনাকে সঠিক দিক নির্দেশনা ও সার্বিক সহযোগিতা করবে।আপনার আরও কিছু জানবার থাকলে বা Expert-দের সাথে কথা বলতে ফরমটি পূরণ করুন-