গ্রাফিক ডিজাইনার হিসেবে প্যাসিভ ইনকামের ৩টি সেরা প্ল্যাটফর্ম

 

চাহিদার সাথে পাল্লা দিয়ে তৈরি হচ্ছে হাজারো ডিজাইন ফার্ম,  সেই সাথে বৃদ্ধি পাচ্ছে ডিজাইনারের কর্মসংস্থানও। এখন প্রায়ই খবরের কাগজে ও অনলাইনে গ্রাফিক ডিজাইনার এর জন্যে চাকরির বিজ্ঞপ্তি দেখা যায়। একজন ডিজাইনারের চাহিদা ও গুরুত্ব কতখানি, সেটা নিয়ে নিশ্চয়ই বিস্তারিত বলতে হবে না।

 

শুধুমাত্র চাকরি নয়, অনলাইনে শত ওয়েবসাইট রয়েছে যেখান থেকে একজন গ্রাফিক ডিজাইনার ফ্রিল্যান্সিংসহ বিভিন্ন উপায়ে ঘরে বসেই আয় করতে পারেন। আজ আমরা বেস্ট ৩টি অনলাইন ফ্রিল্যান্সিং সাইট সম্পর্কে জানবো।

 

জেনে নিন ৩টি সেরা ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম সম্পর্কে

 

 

 

RedBubble:

 

পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে কোম্পানীগুলো তাদের প্রয়োজনীয় ডিজাইনগুলো খুঁজতে আসে এ সাইটে। যেখান থেকে তারা রেডিমেইড ডিজাইন পছন্দ করে কিনে নেয়। এরপর টি-শার্টে, মগে, শপিং ব্যাগে কিংবা স্টিকারে সেই ডিজাইনগুলো বসিয়ে নেয়। আপনার কাজ এ সাইটে একটা অ্যাকাউন্ট খুলে জয়েন করা, আর নিজের একটি ভার্চুয়াল ডিজাইন শপ তৈরি করা যা খুবই সহজ। শপ তৈরি করা হয়ে গেলে নিজের ডিজাইনগুলো আপলোড করে দেয়া পর্যন্তই আপনার কাজ শেষ। বাকী কাজ করে নেবে রেড বাবলের এক্সিকিউটিভরা। আপনার ডিজাইনের মূল্য নির্ধারণ এবং প্রমোশনসহ সব কাজই তারা করে নেবে। এখন পর্যন্ত পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অস্ট্রেলিয়ার এ ওয়েবসাইটে জয়েন করেছেন প্রায় ৪ লক্ষ ডিজাইনার। আপনিও জয়েন করুন আজই।

 

99designs:

 

শুধুমাত্র বিভিন্ন গ্রাফিক ডিজাইন প্রতিযোগিতাতে অংশগ্রহণ করে আয় করা যায়, এরকম অনেক মার্কেটপ্লেস রয়েছে। এসব মার্কেটপ্লেসে কোন বায়ার তাদের প্রয়োজনীয় ডিজাইন যোগাড় করার জন্য প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতাতে অংশগ্রহণকারী যে ডিজাইনারের ডিজাইন পছন্দ হবে, নির্দিষ্ট সময় শেষে তাকে পুরস্কৃত করা হয়। সাধারণত ৩০০ডলার থেকে ১২০০ডলার পযন্ত পুরস্কার দেওয়া হয়। আপনিও হতে পারেন সেই পুরস্কার প্রাপ্তদের একজন ।

 

GraphicRiver:

 

এই সাইটে সাধারণত বিজনেস কার্ড, প্লায়ার, বিজনেস কার্ড, লোগো, ওয়েববাটন, ব্যানার, ব্যাকগ্রাউন্ড, প্রাইস চার্ট ইত্যাদি বিক্রি হয়। প্রতিটি আলাদা আলাদাভাবে এখানে বিক্রি করা যায়। এলিমেন্ট এবং ডিজাইন ভেদে বিভিন্ন ধরনের দাম হয়। এখানে একটি ডিজাইন একবার নয় বরং একাধিকবার বিক্রি করা যায়। ডিজাইনাররা তাদের সুন্দর একটি ডিজাইন তৈরি করে গ্রাফিক রিভারে জমা দেয়। ডিজাইনটি গ্রাফিক রিভার সাইট কর্তৃক গৃহীত হলে, বাকি কাজ তারা করে দেয়। এরপর ডিজাইনের জন্য একটি মূল্য নির্ধারণ করা হয়। এ মূল্যটি ডিজাইনের কোয়ালিটির ওপর ভিত্তি করে $১ থেকে $১০ পর্যন্ত হতে পারে। প্রাথমিকভাবে প্রতিবার বিক্রির জন্য আপনার ডিজাইনের নির্ধারিত মূল্যের ৪০% আপনাকে প্রদান করা হবে।

 

সুতরাং, আপনি যদি ক্যারিয়ার নিয়ে চিন্তিত থাকেন, তাহলে সে চিন্তা ঝেড়ে শুরু করতে পারেন গ্রাফিক ডিজাইনে স্বপ্নের ক্যারিয়ার যাত্রা।

 

লিখেছেনঃ মুশফিকুর রহমান